আপনারা কিভাবে আপনাদের জন্ম নিবন্ধন অনলাইনে চেক করবেন

আসসালামুয়ালাইকুম,  আপনাদেরকে স্বাগতম আশা করি সকলে ভালো আছেন বরাবরের মতোই আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে উপস্থাপন করছি। আজকের বিষয় হলো আপনি কিভাবে যে কারো বার্থ সার্টিফিকেট অর্থাৎ জন্ম নিবন্ধন আসল নাকি জান তা কিভাবে চেক করবেন।

আপনারা কিভাবে আপনাদের জন্ম নিবন্ধন অনলাইনে চেক করবেন

প্রথমেই বলে নেই আমাদের চেক করার প্রয়োজন কেন হতে পারে আমাদের মধ্যে অনেকেরই ছোটখাটো বা বড় মাপের প্রতিষ্ঠান রয়েছে আমাদের প্রতিষ্ঠানে মাঝেমধ্যেই লোক নিয়োগের প্রয়োজন পড়ে অনেক ব্যক্তি বলে থাকে তাদের আইডি কার্ড এখনো হয়নি। আমরা আইডি কার্ড এর পরিবর্তে বিকল্প হিসেবে বার্থ সার্টিফিকেট অর্থাৎ জন্মনিয়ন্ত্রণ চেয়ে থাকি তো এক্ষেত্রে অনেকে যাও জন্ম নিবন্ধন দিয়ে চাকরি পেয়ে যায়।

আপনারা কিভাবে আপনাদের জন্ম নিবন্ধন অনলাইনে চেক করবেন

জন্ম নিবন্ধন অনলাইন চেক

কিভাবে আমরা লোক নিয়োগের পূর্বে তাদের জন্ম নিবন্ধন সার্টিফিকেট আরশোলা কি যা তা কিভাবে চেক করব এছাড়াও বিভিন্ন প্রয়োজনে আমাদের সার্টিফিকেট সার্টিফিকেট আসল নাম চেক করা। প্রয়োজন হতে পারে প্রয়োজন যাই হোক না কেন আজকে আপনাদের দেখাবো কিভাবে আপনি অনলাইনের মাধ্যমে তা চ্যাট করবেন।

প্রথমে আপনাদেরকে আপনাদের ল্যাপটপ বা মোবাইলে ইন্টারনেট কানেক্টিভিটি রাখতে হবে তারপর আপনি আপনার মোবাইল থেকে বা ল্যাপটপ থেকে যেকোন ব্রাউজারে ওপেন করবে ব্রাউজার ওপেন করার পর আপনি এখানে গিয়ে লিখবেন br.lgd.gov ডট বিডি লেখা আপনি ইন্টার দিবেন প্রদর্শক দেখতে পাচ্ছেন রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় জন্ম ও মৃত্যু নিবন্ধন অর্থাৎ এখানে জন্ম নিবন্ধন প্রবৃত্ত নিবন্ধনের।

জন্ম নিবন্ধন চেক

আবেদন সহ সকল কাজ করা যায় এখানে অনেকগুলো অপশন রয়েছে ডিয়ার এপলিকেশন অ্যাপ্লিকেশন স্ট্যাটাস ভেরিফাইড সার্টিফিকেট কন্টাক্ট এবং অনেক রকম অপশন রয়েছে এখানে যেহেতু আমরা বার্থ সার্টিফিকেট। অর্থাৎ জন্ম নিবন্ধন আসল নাকি নকল তা ভেরিফাই করার জন্য এসেছি এখানে দেখুন ভেরিফাইড সার্টিফিকেট একটি অপশন আছে আমরা এই অপশনে ক্লিক করব।

তো প্রদর্শক এখন একটু মন দিয়ে দেখুন ইউর কানেকশন ইস নত প্রাইভেট যখন এই পেজটি আসে আমরা মনে করে থাকি যে ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছে না এজন্য আমরা প্রতিকৃতিতে আসলে এমনটি নয় আপনি এখানে এডভান্স এই অপশনে ক্লিক করবেন ক্লিক করার পরে এখানে দেখুন প্রসিড ত ১০৩৪ ৮৬৬৯ আপনি এখানে ক্লিক করবেন ক্লিক করলেই একটি পেজ ওপেন হবে।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক

আচ্ছা দেখতে পাচ্ছেন জন্ম তথ্য যাচাই একটি পেজ ওপেন হয়েছে এখানে দুটি বক্স খালি আছে প্রথম বক্সে বার্থ রেজিস্ট্রেশন নাম্বার আপনি যার বার সার্টিফিকেট অর্থাৎ জন্ম নিবন্ধন চেক করবেন তার জন্ম নিবন্ধনে একটি নাম্বার দেয়া আছে আপনি ওই নাম্বারটি এখানে তুলবেন।

তোলার পরে এখানে দেখুন নিচের বক্সে ডেট অফ বার্থ অর্থাৎ আপনি যান বার সার্টিফিকেট বা জন্ম নিবন্ধন চেক করতে চাচ্ছেন তার বার্থ সার্টিফিকেট এর মধ্যে ডেট অফ বার্থ লেখা আছে আপনি সেখান থেকে যেভাবে লেখা আছে সেভাবে এখানে লিখবেন।লেখার পরে আপনি এখানে ভেরিফাই এই অপশনে ক্লিক করবে।

আপনারা কিভাবে আপনাদের জন্ম নিবন্ধন অনলাইনে চেক করবেন

তপুরে দর্শক দেখতে পাচ্ছেন কিছুক্ষণ সময় নেওয়ার পরে এখানে যাবতীয় তথ্য চলে এসেছে তো আপনি এভাবে এখানে বার্থ সার্টিফিকেট এর নাম্বার লিখে আর এখানে আপনি বার সার্টিফিকেট দেয়া ডেট অফ বার্থ লেখে ভেরিফাই ক্লিক করলে। এখানে যাবতীয় তথ্য পেয়ে যাচ্ছেন তথ্য পেয়ে গেলে বুঝে নিতে হবে এটা আসল আর যদি তথ্য না পান তাহলে বুঝে নিতে হবে।

জন্ম নিবন্ধন সংশোধন

আপনি যার বার সার্টিফিকেট চেক করতে চাচ্ছেন তার বার সার্টিফিকেট নকল এভাবে আপনি যে কার বার্থ সার্টিফিকেট আল্লাহকে জাল তা ত্যাগ করতে পারছেন মাত্র।২ মিনিটে আশা করছি আপনাদেরকে সম্পূর্ণ বুঝিয়ে বলতে পেরেছি তবুও বুঝতে না পারলে অবশ্যই কমেন্ট করে জানাবেন আর এমন পোস্ট পেতে কমেন্ট করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *