আপনার এটিই শেষ রামাদান হতে পারে

আসসালামু আলাইকুম আর মহামারীর মাঝেও সময় থেমে নেই পৃথিবী স্থির হয়ে গেলেও সময় চলছে তার আপন গতিতে আমরা পা পা করে এগিয়ে যাচ্ছি কবরের দিকে সময় ফুরিয়ে যাচ্ছে।

আপনার এটিই শেষ রামাদান হতে পারে

আখেরাতের প্রস্তুতি নেয়ার সময় ক্রমশ নিঃশেষ হয়ে আসছে কত মানুষ আমাদের চোখের সামনেই পাড়ি জমাচ্ছে কবর জগতের একদিন আমাদের ভালবাসবে চিরদিনের জন্য বন্ধ হয়ে যাবে অমলের খাতা তখন চাইলেও আর দু রাকআত সালাত আদায় করা যাবে না দুটো পয়সা দেখা করা যাবে না ভোট না দিয়ে একবার সুবহানআল্লাহ পড়ার সুযোগ আর পাবো না আফসোস।

আপনার এটিই শেষ রামাদান হতে পারে

সেদিন আর কিছুই করার থাকবেনা মৃত্যু যখন আমাদের দোড়গোড়ায় এসে যাবে তখন এক মুহূর্ত এদিক-ওদিক হবেনা আল্লাহতালা বলেন চালু করুন আর প্রত্যেক জাতির জন্য একটি নির্দিষ্ট সময়ে রয়েছে যখন তাদের সেই সময় চলে আসে তখন তারা এক মুহূর্ত ভাবতে পারে না একবার মৃত্যুর সীমানায় প্রবেশ করার পর সেখান থেকে ফিরে আসার কোন সুযোগ নেই।

মৃত্যুর দোড়গোড়ায়

হঠাৎ নিষ্ঠুর মৃত্যু যখন কারো দোড়গোড়ায় এসে দাঁড়াবে তখন তারা আফসোসের শেষথাকবেনা ঈমান আনার সুযোগ তো শেষ হয়ে গেল আমল করার সময় তো শেষ হয়ে গেল তাওবা করার সময় তো শেষ হয়ে গেল আমার গুনাহ মাফ করার সুযোগ হাতছাড়া হয়ে গেল জাহান্নামের পাড়ে দাঁড়িয়ে মানুষ হাহাকার করে উঠবে আলী থানবী আফসোস আমাদের যদি আবার দুনিয়াতে ফেরত পাঠানো হতো তাহলে আমরা আমাদের।

কে অস্বীকার করতাম না এবং মুমিনদের অন্তর্ভুক্ত হয়ে যেতাম জাহান্নামের অবর্ণনীয় অতিষ্ঠ হয়ে মানুষ বারবার আল্লাহর কাছে আবেদন করবে আল্লাহ আমাদের আর একটিবার সুযোগ দিন আমরা নেক আমল করে আসব আল্লাহ তায়ালা বলেন। অসমীয়া স্থানীয়রা জানান সেখানে তারা আত্ম চিৎকার করে বলবে হে আমাদের রব আমাদেরকে জাহান্নাম থেকে বের করুন আমরা নেক আমল করব আগে যা করতাম তা কখনোই করব না।

আপনি সতর্ক হবেন

তখন আল্লাহ তাআলা বলবেন নামাজে তৌফিক ইমাম আমি কি তোমাদেরকে এতোটুকু সতর্ক হতে চাইলে সতর্ক হতে পারে আর তোমাদের কাছে তো সতর্ককারী রাস্তা ছিল সুতরাং আযাব ভোগ করো জালিমদের জন্য কোন সাহায্যকারী নেই।

সতর্কবার্তা শুনার পর ও কি আপনি সতর্ক হবেন না গাফিলতি অবহেলার জোয়ারে ভেসে ভেসে একটির পর একটি বছর কেটে যাচ্ছে আপনার সময় ফুরিয়ে আসছে আপনাদের সতর্ক হবেন ভাই আমার একটু মনে করে দেখুন গত রামাদান আপনি কিভাবে কাটিয়েছেন এই রমাদানে আপনি ওভাবে হেলায় ফেলায় কাটিয়ে দেবেন আপনাকে নিশ্চয়তা কে দিয়েছে।

যে আপনি আরও একটি বছর বেঁচে থাকবেন আগামী বছর আপনি নমতা না পার পাবেন বলুন আপনাকে কি গ্যারান্টি আছে আগামী বছর রমজানে আপনি সুস্থ থাকবেন আমল করার মতো ফুরসত পাবেন কিসের ভরসায় আপনি জীবনের প্রতি বিশ্বাস করতেন কিসের আশায় আপনি গুনাহ করে যাচ্ছেন কত গুনাহ করলে।

আপনার বোধোদয় হবে

আপনার পেট ভরবে আর কত সময় নষ্ট করলে আপনার বোধোদয় হবে আর কত মানুষকে মরতে দেখলে আপনি সচেতন হবেন আপনাকে কেউ নিশ্চয়তা দিয়েছে যে আপনি তো আবার সুযোগ পাবেন ভাই আমার আপনি সেই লোকগুলোর কথা স্মরণ করুন যারা গত বছর আপনার সঙ্গে সংকলন করেছিল আপনার সঙ্গে।

আপনার এটিই শেষ রামাদান হতে পারে

ঈদের জামাতে শরিক করেছিল কিন্তু তারা দুনিয়ায় নেই আর কোনোদিন তারা রমাদান পাবে না আর কোনদিন তারা তাওবা করতে পারবে না আর কখনো তারা দু’রাকাত নফল সালাত আদায় করার সুযোগ পাবে না। কেউ ভাই দুনিয়ার চলমান অবস্থা আপনাদের চোখে দেখতে পাচ্ছেন প্রতিদিন পাল্টে যাচ্ছে পরিস্থিতি আপনি কি বুঝতে পারছেন না।

আপনিও স্পষ্ট বুঝতে পারবেন

কিভাবে চোখের সামনে একের পর এক বিপর্যয় নেমে আসছে সুতো ছিঁড়ে যাওয়া তেজপাতার মতো একের পর এক খসে পড়ছে পরিস্থিতির দিকে গভীরভাবে লক্ষ্য করলে আপনিও স্পষ্ট বুঝতে পারবেন এক পরিণতির দিকে এগিয়ে যাচ্ছি আমরা আমরা কেউ জানিনা অনাগত দিনগুলো কতটা কঠিন হবে তাই সময় থাকতেই কিছু পাথর সংগ্রহ করার চেষ্টা করুন হায়াৎ এর প্রতি শেষ না।

হতেই কিছু আমল করে নিন অতীতের গুনাহ গুলো মাফ করিয়ে দিন প্রিয় ভাই গাফিলতি অনেক হয়েছে এই রমাদানে হলেও অন্তত ঘুরে দাঁড়ানোর চেষ্টা করুন হতে পারে এটি আপনার জীবনের শেষ সমাধান হতে পারে এটি আপনার ও আমার জীবনের শেষ সমাধান.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *