এক্সকাভেটর কিভাবে কাজ করে জেনে নিন

কনস্ট্রাকশনের যতবারই কাজ আছে আমরা তো ১০০ মিটারের মাধ্যমে সম্পাদন করে থাকি শুধু ১৯৩০ সালে কোন কার্য সম্পাদন করার জন্য যে মেশিন গুলো ব্যবহার করা হয় তার সবগুলোর মুর মেকানিজম সেম টু সেম শুধুমাত্র বাহ্যিক ডিজাইনের ভিন্নতার মাধ্যমে ভিন্ন ভিন্ন কার্য সম্পাদন করা হয় এই মেশিনগুলো প্যাসকেলের সূত্র কে কাজে লাগিয়ে বিশাল পরিমাণ শক্তিতে রূপান্তরিত করেন।

এক্সকাভেটর কিভাবে কাজ করে জেনে নিন

প্রথমদিকে মানুষকে যে কোন পারিশ্রমিক কাজা শারীরিকভাবে করতে হতো যে কারণে অনেক সীমাবদ্ধতা ছিল তারপর 1882 সালে সর্বপ্রথম একটা বেকার মেশিন আবিষ্কার হয় যার মাধ্যমে বিশাল পরিমাণ শক্তিশালী কাজ করা যেত পাশাপাশি অতি সহজে এবং তাড়াতাড়ি যে কোন কার্য সম্পাদন করা সম্ভব হয় প্রতিনিয়ত পরিবর্তন আনা হয়।

Capture2h5b4

যা পূর্বের তুলনায় আরো অনেক শক্তিশালী করে তৈরি করা সম্ভব হয় সর্বশেষে পৃথিবীর সবচেয়ে শক্তিশালী এক্সেভেটর আনা হয় তা ক্যাপাসিটি হলে এক হাজার টন অর্থাৎ ২৫ হাজারের উপরে তুলতে পারেন অথবা এই পরিমাণ শক্তির গুনবতীতে প্রয়োগ করতে পারেন একবার ভাবতে পারছেন কি পরিমান শক্তি জেনারেটর কিভাবে এত শক্তি উৎপন্ন করে তা দেখার আগে প্রথমেই ডিজাইন দেখে আসি এখানে এর সকল প্রার্থী দেওয়া আছে প্রথমেই বড় অংশটি থিস নামে পরিচিত যার নিজের অংশগুলোকে একসাথে ধারণ করেন।

ড্রাইভার হুইল চুক্তি দুটি হলে মিন চাকা যা সম্পূর্ণ এক্সেভেটর কে পরিচালিত করে চেষ্টা করা হয় অফিসের সামনের দিকে ট্র্যাকে ঘোরাতে সাহায্য করেন এখন আমরা উপত্যকার উপর ট্রাই করি এটি অনেক বড় হওয়া এক্সেভেটর কে প্রচুর কাদামাটি নরম মাটি উঁচু-নিচু যেকোনো জায়গায় চলাচল করতে পারেন আমাদের আরও কয়েকটি চাকা লাগবে চেসিস এর উপরে এবং নিচে এবং চেসিস যেন একে অপরের সাথে ঘর্ষণ না লাগে চেসিস এর উপরে থাকে সিঙ্গার সুইং ড্রাইভারকে চারদিকে ঘুরতে অনুমতি দেয় এবং সেটিকে বলা হয়।

হাউস এটি ইঞ্জিন এবং উপরের সব কিছুকে একত্রে হাউজের পিছনে একটি বিশাল ভারী টুকরা তাকে যাকে কাউন্টার ওয়াইট বলে এটি 100 মিটারে ব্যালেন্স অবস্থায় রাখে যখন তার সামনের বড় বাহু দিয়ে খনন করে।

ভেকু মেশিনের দাম

এডাল একটি পাওয়ারফুল ডিজেল ইঞ্জিন ১৬০ আর তার সমস্ত শক্তি ইঞ্জিন থেকে সংগ্রহ করে যদি জানতে চান ডিজেল ইঞ্জিন কিভাবে কাজ করে আমার একটি ভিডিও রয়েছে লিংক ডেসক্রিপশন এ দিয়ে দিয়েছি চেক করে ড্রাইভার যেখানে বসে থাকবেন সিটের উভয় দিকে দুই ঠিক তাকে যা দিয়ে হাইড্রোলিক প্রেসার কন্ট্রোল করার মাধ্যমে বড় বাহুগুলো নিয়ন্ত্রণ করা হয়।

একে একে বলা হয় যে ড্রাইভারকে কাজ করার সময় নিরাপদে রাখে এখন সময় এসেছে এক্সেভেটরের বড় বাহুগুলো যোগ করার শক্তিশালী বড় অংশটি কে কি বলা হয় নিচের দুইটি হাইড্রোলিক সিলিন্ডার দুটি বুকে প্রচন্ড শক্তির সাথে উপরে-নিচে আনা-নেওয়া করে বড়বাবুর উপরের অংশটি কেসটিক বলা হয় এখন আমাদের হাইড্রোলিক সিলিন্ডার যোগ করতে হবে স্ত্রীকে শেষ মাথায় ধাক্কা দিবে ভিতরের দিকে অথবা।

এদিকে সকাল হাইড্রোলিক সিলিন্ডার কে পাইপের মাধ্যমে হাইড্রোলিক হাউস এর সাথে যুক্ত করা দরকার একটি হাইড্রোলিক সিলিন্ডার রেট একদিকে একদিকে যুক্ত করা হয় স্টিকের সর্ব শেষ প্রান্তে যুক্ত করা হয় বাস্কেট বাস্কেট এর মাধ্যমে সকল কাজ সম্পাদন করা হয় এ পার্টি কে বলা হয় এইচডি কারণ এটি দেখতে জীবনের মতন এটিকে বলা হয় এবং স্টিকারযুক্ত করে সর্বশেষে।

আমাদেরকে একটি হাইড্রোলিক সিলিন্ডার এজেন্ট এর সাথে যুক্ত করতে হবে এবং এর হাইড্রোলিক সিলিন্ডার হাইড্রোলিক হাউস এর সাথে যুক্ত করে বাস্কেট নিয়ন্ত্রণ করার জন্য আমাদের শক্তিশালী ১০ টি এখন সম্পূর্ণ ইঞ্জিন স্টার্ট করার আগে সেফটি লক আনলক করতে হবে এই হ্যান্ডেল দুটি ব্যবহার করা হয় এক্সেভেটর কে সামনে পিছনে নেওয়ার জন্য।

এস্কেভেটর মেশিন

উপরদিকে সামরিক দিকে ধাক্কা দিলে এক্সেভেটর সামনের দিকে যাবে এবং পিছনের দিকে টান দিলে পিছনের দিকে যাবে আর যদি সম্পর্কে কোনো এক দিকে ঘুরাতে চান তবে একটি হ্যান্ডেল কে সামনে অপরটিকে পিছনে আনতে হবে এর ফলে উভয় চাকায় একটি অপরটির বিপরীত দিকে ঘুরবে যে কারণে এক্সেভেটর ঘটবে বিপরীত কাজটি করলে বিপরীত দিকে ঘুরবে এখন সময় এসেছে বাহুগুলোর স্থান পরিবর্তনের মাধ্যমে কোন একটি কাজ সম্পাদন করা প্রত্যেকটি বাহুর স্থান পরিবর্তন করার জন্য হাইড্রোলিক সিলিন্ডার ব্যবহার করা হয়েছে।

প্রতিটি হাইড্রোলিক সিলিন্ডার এর দুই প্রান্তে 25 যুক্ত করা হয়েছে যেগুলোর ভিতর দিয়ে তেলজাতীয় পদার্থ প্রবাহিত করানো হয় সিলিন্ডারের ভিতরে থাকে একটি রড episode-২০ বায়ু নিরোধক সম্পন্ন সিলিন্ডারের উভয় প্রান্তে আসাকরি তরল পদার্থ সম্পূর্ণ আলাদা থাকে নিজের মত কাজ করে.

বৃষ্টিকে ভিতরে প্রবেশ করাতে চাইলে লাল সাইটের পাইপ দিয়ে তরল পান করতে হবে এবং নীল সেটের তরল রিজার্ভ ব্যাংকে চলে যাবেন আর পিছন থেকে বাহির করতে চাইলে নীল স্যাটেলাইট দিয়ে তরল পান করতে হবে এবং লাল সাইটের তরল রিজার্ভ ব্যাংকে চলে যাবে এভাবে আমরা হাইড্রোলিক সিলিন্ডার এর পিস্টন গুলো সামনে পিছনে আনা নেওয়ার মাধ্যমে বিষয়টি কার্য সম্পাদন করতে পারি এখন প্রশ্ন হলো তাহলে এর মাধ্যমে আমরা এত শক্তি কিভাবে উৎপন্ন করতে পারি শক্তি বহুগুণে বৃদ্ধি করা হয়।

প্যাসকেলের সূত্র অনুসারে মৌলিক নীতি বুঝার জন্য এখানে একটি সহজ ও গঠন দেওয়া হয়েছে একটি ছোট সিলিন্ডার এবং একটি বড়সড় ইন্টারনেটের মাধ্যমে যুক্ত করে সিলিন্ডারের ভেতর তরল পদার্থ দ্বারা আবদ্ধ করে দেই তরল পদার্থের পরিবর্তে বাতাসের মাধ্যমে করতে পারি কিন্তু বাতাসকে প্রেসার দিলে প্রচুর পরিমাণে সংকুচিত হয়ে যায়।

এবং বড় সিলিন্ডারের এরিয়া a2 এখন ছোট সিলিন্ডারে বলপ্রয়োগ করে সৃষ্টি হবে সেইটা কোন অংশের না কমে বড় সিলিন্ডারের চার দিকে সমান ভাবে চাপ সৃষ্টি হবে কিন্তু টু সিলিন্ডার এবং বড় সিলিন্ডারের সমান কিন্তু বড় সিলিন্ডারের আয়তন বেশি হওয়ায় বেশি এলাকা জুড়ে চাপের প্রভাব সৃষ্টি হবে যে কারণে ছোট সিলিন্ডারে প্রয়োগকৃত বল বড় সিলিন্ডারে এসে বহুগুণে বৃদ্ধি পেয়ে যায় যদি ছোটনের 9.1 নিউটন বল প্রয়োগ করা একটি ঘরের ওজনের সমান এবং বড় সিলিন্ডার যদি ছোট সিলিন্ডার থেকে তিনগুণ বড় হয়।

এস্কেভেটর মেশিন কিভাবে কাজ করে

তাহলে আমরা বড় পিস্টনের শক্তি পাব ৮৮.২৫৯৪ নিউটন একবার ভাবতে পারছেন কত গুণ শক্তি বৃদ্ধি করতে পারছি কত পৃষ্ঠা ১ কেজি রাখলে বর্জনের মাধ্যমে অষ্টআশি কেজির উপরে তুলতে পারব আর যদি বড় আয়তনের তুলনায় আরো। তাহলে তো বুঝতে পারছেন কি বিশাল পরিমাণ শক্তি আমরা বৃদ্ধি করতে পারব এজন্য আমরা দেখতে পাই হাইড্রোলিক লিভারের মাধ্যমে শুধুমাত্র হাত দিয়ে বড় বড় গাড়ি কে উপরে তুলতে পারি যদি জানতে চান হাইড্রোলিক দেবার কিভাবে কাজ করে।

bhnc htft

এক্সেভেটর ভাবে অল্প পরিমাণ শক্তি বিশাল পরিমাণ শক্তিতে রূপান্তর করা হয় আমরা নিজেরা তৈরি করতে পারব তার জন্য অবশ্যই একটা ছোট একটা বড় সিরিজ একে অপরের সাথে যুক্ত করতে হবে ১৭ সিলিন্ডারটি হাইড্রোলিক সিলিন্ডার এখন প্রশ্ন হলো তাহলে দুটো সিলিন্ডার কোথায় এবং এই তেল কোথা থেকে আসে ঠিক আছে আমি বলছি ইঞ্জিনের মাধ্যমে একটি হাইড্রোলিক পাম্প ঘোরানো হয় হাইড্রোলিক পাম্পের দেখতে পাচ্ছেন অনেক গুলো জুটো জুটো পিস্টন রয়েছে।

গ্রন্থ অবস্থানগুলো যখন নিচের দিকে নামে এর ভিতরে প্রেসার এর অভাব সৃষ্টি হয় ফলশ্রুতিতে ভিজাগ হতেল এদিক দিয়ে ভিতরে প্রবেশ যখন পৃষ্ঠাগুলো উপরের দিকে উঠতে থাকে জায়গা সংকুচিত হয়ে প্রেসার বৃদ্ধি পায় এবং চুলের ভেতরে থাকা সকল তেল আউটলাইন পাইপ দিয়ে বের হয়ে যায় প্রাথমিক অবস্থায় আউটলাইন পাইপের তেল ১৫ লিটার ট্যাংক এসে পড়ে হাইড্রোলিক পাম্প করতে থাকে।

এখন ড্রাইভার কন্ট্রোলের মাধ্যমে আইনের বিভিন্ন সিলিন্ডারে পাঠাতে পারে যে সিলিন্ডারের যেদিকে পাঠাবে সেদিকে প্রেসার বৃদ্ধি পাবে এবং বিপরীত দিকের তেল রিজার্ভ ব্যাংকে চলে আসবে। তা ভালো করে বোঝার জন্য আমরা একটি নরমাল বালব কন্ট্রোলার দেখে আসি তাহলে রিজার্ভ ব্যাংক হাইড্রোলিক পাম্প হাইড্রোলিক সিলিন্ডার কন্ট্রোল আউটলাইন ৫ এবং এটা হল রিজার্ভ ব্যাংকের পুনরায় ফিরে আসে আমরা বালবির স্থান পরিবর্তনকারী দেখতে পাচ্ছেন আউটলাইন প্রাইভেট জেলা হাইড্রোলিক সিলিন্ডার এর এদিকে যুক্ত হয়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *