জান্নাতে প্রথম কে প্রবেশ করবেন, জেনে নিন

জান্নাতে প্রথম কে প্রবেশ করবেন এবং জান্নাতের সরদার কেমন হবে পার্থিবজীবনে ভালো কাজের জন্য থাকবে, পুরস্কার এবং মন্দ কাজের জন্য থাকবে শাস্তি আর আল্লাহ তায়ালার প্রতি ঈমান এর প্রতিদান হিসেবে পরকালে থাকবে।

জান্নাতে প্রথম কে প্রবেশ করবেন, জেনে নিন

চিরস্থায়ী জান্নাতের জীবন কিংবা ঈমান আনার কারণে চিরস্থায়ী জাহান্নাম এর জীবন জান্নাতে প্রবেশের সৃষ্ট জীবের মধ্যে এক ধারাবাহিকতা থাকবে জান্নাতে প্রবেশ করে। তাদের অবস্থা কেমন হবে তার বর্ণনা রাসুলুল্লাহ সাঃ আমাদেরকে বিস্বস জানিয়েছেন আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এরশাদ করেছেন সর্বপ্রথম দুই দল জান্নাতে প্রবেশ করবে।

তারা পূর্ণিমার চাঁদের মতো উজ্জ্বল বর্ণের হবে তারপরের দলটি হবে আকাশের সবচেয়ে বেশি আলোক সম্পন্ন তারকা’র মতো তাদের মধ্যে কোন বিরোধ এবং বিদ্বেষ থাকবে না সবার অন্তরে একজন ব্যক্তির অন্তরের মত হবে সবাই সকাল-সন্ধ্যা আল্লাহ তাআলার তাসবিহ পাঠ করবে মুসলিম হাদিস নাম্বার ১৮৮৮।

জান্নাতে প্রথম কে প্রবেশ করবেন, জেনে নিন

জান্নাতে দরজায় প্রথম

তিনি একই নয়নাভিরাম জান্নাতে সর্বপ্রথম কে প্রবেশ করবেন। এই বিষয়ে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন আমি প্রথম জান্নাতে দরজায় টোকা দেখব। অন্য হাদিসে তিনি বলেছেন আমি জান্নাতের দরজা এসে দরজা খুলতে বলব তখন দারোয়ান বলবে তুমি কে আমি বলব মুহাম্মাদ তখন সে বলবে হ্যাঁ আপনার ব্যাপারে আমাকে নির্দেশ দেয়া হয়েছে।

যেন আপনার আগে কারো জন্য জান্নাতের দরজা না খুলে মুসলিম প্রথম জান্নাতে প্রবেশ করবে নবী সাঃ শুধু নিজেই প্রথম জান্নাতে প্রবেশ করবেন না বরং সঙ্গে নিজের উম্মত কেউ নেবেল পৃথিবীতে রাসুলুল্লাহ সাঃ এর উম্মত সর্বশেষ হলেও তারাই সবার আগে জান্নাতে যাওয়ার সৌভাগ্য লাভ করবে এটি উম্মতে মুহাম্মদীর জন্য আল্লাহর পক্ষ থেকে বিশেষ সম্মাননা রাসুলুল্লাহ সাঃ ইরশাদ করেছেন দুনিয়ায় সবচেয়ে শেষে আমরা অগ্রণী হব

চিরস্থায়ী জান্নাতের জীবন

মানুষের মধ্যে সর্বপ্রথম আমরাই জান্নাতে প্রবেশ করব অন্যরা আমাদের আগে কি তা পেয়েছে আর আমরা সবার পরে কি তা পেয়েছি বুখারী মুসলিম অনুযায়ী উম্মতে মুহাম্মদীর মধ্যে প্রথম দেখা হবে জান্নাতে প্রবেশ করবেন উম্মতে মুহাম্মদীর মধ্যে সর্বপ্রথম জান্নাতে প্রবেশ করবেন আবু বকর রাদিয়াল্লাহু তা’আলা আনহু আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন।

জিব্রাইল এসে আমার হাত ধরে জান্নাতের দরজা দেখান যে দরজা দিয়ে আমার উম্মত জান্নাতে প্রবেশ করবে তখন আবু বকর রাদিয়াল্লাহু তা’আলা বলেন হে আল্লাহর রাসূল আমিও আপনার সঙ্গে থাকব যেন জান্নাতের দরজা দেখতে পারি তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন হে আবু বক্কর শুনে রাখ আমার উম্মতের মধ্যে সর্বপ্রথম তুমি জান্নাতে প্রবেশ করবে আবু দাউদ হাদিস ৪৬৫২ জান্নাতে নারীদের সরদার বিভিন্ন হাদিস।

জান্নাতের দরজা

জান্নাতে নারীদের নেত্রী কারা হবেন তাদের বর্ণনা এসেছে রাসুলে করীম সাঃ বলেছেন জান্নাতে নারীদের সরদার হবে মারিয়াম বিনতে ইমরান ফাতিমা খাদিজা ও ফেরাউনের স্ত্রী আছিয়া হাদিস নাম্বার চারশো ১৮/১১ আব্বাস রাদিয়াল্লাহু জ্বালানোর বর্ণনা করেছেন রাসূলুল্লাহ সাঃ জমিনে চারটি লেখাটা নেন তারপর বলেন তোমরা কি জানো এগুলো কি সবই বলেন।

আল্লাহ ও তাঁর রাসূল ভালো জানেন তিনি বলেন জান্নাতবাসীর মধ্যে সর্বোত্তম নারী হলো খাদিজা বিনতে খুব আলী রাদিয়াল্লাহু তা’আলা আনহু ফাতিমা বিনতে মুহাম্মদ রাসুলুল্লাহ সাঃ ইমরান হাসিম উদ্দিন ইরশাদ হয়েছে আল্লাহ মুমিনদের জন্য ফেরাউনের স্ত্রীর উপমা পেশ করছেন তিনি বলেন হে আল্লাহ আমার জন্য জানাতে আপনার কাছে একটি ঘর নেই।

জান্নাতে প্রথম কে প্রবেশ করবেন, জেনে নিন

আমান করুন এবং আমাকে ফেরাউন এবং তার কার্যাবলী থেকে রক্ষা করুন এবং আমাকে জালেম জনগোষ্ঠী থেকে রক্ষা করুন সূরা তাহরীম আয়াত 11 আল্লাহ তা’আলা বলেনঃ স্মরণ করুন যখন ফেরেস্তারা বলেছিল হে মারইয়াম আল্লাহ তোমাকে মনোনীত এবং পবিত্র করাচ্ছেন বিশ্বের নারীদের মধ্যে তোমাকে মনোনীত করেছেন সূরা আল ইমরান আয়াত ৪২।

মুক্তার তৈরীর ঘরের সুসংবাদ

আবু হুরাইরা রাদিয়াল্লাহু তা’আলা আনহু থেকে বর্ণনা এসেছে জিব্রাইল আলাই সাল্লাম আল্লাহর রাসূলের কাছে এসে বললেন হে আল্লাহর রাসূল পাত্র করে খাবার এবং পানীয় নিয়ে আপনার কাছে আসছেন তাকে তার রবের পক্ষ থেকে সালাম বলবেন এবং তাকে জান্নাতে মুক্তার তৈরীর ঘরের সুসংবাদ দেবেন যেখানে কোন কোলাহল এবং ক্লান্তি থাকবে না সহি বুখারি হাদিস নাম্বারঃ 3820 সহিঃ মুসলিম হাদিস নাম্বার 2434 দরিদ্র মুজাহিদরা আগে জান্নাতে যাবেন দরিদ্র মুজাহিদরা ধনীদের ৪৬ বছর আগে।

ভারতে প্রবেশ করবেন আব্দুল্লাহ বিন আমর রাদিয়াল্লাহু তা’আলা আনহু বলেন একদিন আমি মসজিদে বসে ছিলাম দরিদ্র মুজাহিদের একটি দল তারা মসজিদে বসা ছিল এমন সময় রাসূলুল্লাহ সাল্লাহু সালাম এসে বললেন দরিদ্র মুজাহিদরা সুসংবাদ গ্রহণ করো তাদের চেহারা উজ্জ্বল।

হোক কারণ তারা ধনীদের চেয়ে 40 বছর আগে জান্নাতে প্রবেশ করবে আমি দেখলাম তাদের মুখের রং বদলে উজ্জ্বল হয়ে গেল আমারও আশা জাগল যদি আমি তাদের মাঝে হতাম দারেমী হাদিস নাম্বার ৮৭২১।  এই ছিল আমাদের আজকের পোস্ট। পোস্টটি  ভালো লাগলে কমেন্তট করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *