দশটি শিক্ষা আপনার জীবনকে একে বারে পাল্টে দিবে

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহ আজকের পোস্ট টি আমরা এমন দশটি শিক্ষা সম্পর্কে জানবো। এগুলো নিঃসন্দেহে আপনার জীবনকে পাল্টে দেবে ইনশাল্লাহ। নম্বর গুলো হলো কি কি আপনি যদি শেষ প্রযন্ত সব কিছু  সম্পর্কে জানতে চান। তবে পোস্ট টি শেষ পর্যন্ত দেখুন।

দশটি শিক্ষা আপনার জীবনকে একে বারে পাল্টে দিবে

সেই সময়ের পরিস্থিতি সম্পর্কে বুঝতে চান। তাহলে অবশ্যই আপনাকে জ্ঞান অর্জন করতে হবে । তবে এই ক্ষেত্রে একটা বিষয় মনে রাখবেন, জ্ঞান সেটাই যেটা আপনাকে আল্লাহর দিকে ডেকে নিয়ে আসে।  জ্ঞান সেটা নয় যেটা আপনাকে আল্লাহ থেকে দূরে সরিয়ে দেয় ।

দশটি শিক্ষা আপনার জীবনকে একে বারে পাল্টে দিবে (1)

প্রত্যেক জ্ঞানীর উপরে আছেন মহাজ্ঞানী আল্লাহ তাআলা  কুরআনে বলেছেন।  তাই আমাদের সবসময় মনে রাখতে হবে আমরা যতই জ্ঞানী হোই না কেন? এই পৃথিবীতে আমাদের চেয়ে অনেক জ্ঞানী মানুষ রয়েছে । তাই আমাদের কখনও ভাবা যাবে না যে, আমি তো সব জানি ।

কিছু বাণী যা জীবনের জন্য দরকার

আর কে  আমার থেকে বেশি জানে। এমন ভাবনা কিন্তু মূর্খতার পরিচয় দেয়। আমাদের সর্বদা নতুন কিছু জানতে আগ্রহী থাকতে হবে। আপনার নিজের চেয়েও অধিক জানলে ওলা ব্যক্তি আছে আমাদের সমাজে আছে। তাদের সাতে খারাপ ব্যবহার করা আমাদের উচিত নই।

অধিক জ্ঞানী ব্যক্তি কে সম্মান করতে হবে । তিন নম্বর হচ্ছে জ্ঞানের জন্য কষ্ট করে প্রকৃত অর্থে জ্ঞান অর্জন করা হবে। কিন্তু খুব সহজ কোন বিষয় না, আপনি বিলাসবহুল জীবন এর মাঝে থেকে কখনোই প্রকৃত জ্ঞান অর্জন করতে পারবেন না। এজন্য আপনাকে কষ্ট করতে হবে ।

বিনিদ্র রজনী কাটাতে হবে অনেক অনেক পড়াশোনা করতে হবে । অন্যথায় আপনি ভাল কিছু  পাবেন । আর যার কাছে জ্ঞান নেই তার হৃদয় ঘানি ভরা। আর যার কাছে নেই সে কখনোই আলোর পথ খুঁজে পাবেনা । ৪ নম্বর হচ্ছে আল্লাহর পথে কষ্ট স্বীকার । এর ফল আপনি যদি এক লাশের সাথে ভাল ব্যবহার করেন।

ব্যর্থতা কাটিয়ে জীবনে সফল হওয়ার যে পরামর্শ

আল্লাহর সন্তুষ্টি অর্জনে কষ্ট এবং ত্যাগ স্বীকার করতে রাজি থাকেন। তবে দেখবেন আল্লাহ নানারকম মোজেজা বা অলৌকিক ঘটনার মাধ্যমে আপনার সমস্ত চাহিদা পূরণ করে চলেছে। অর্থাৎ কোন বান্দা যদি পরিপূর্ণ ঈমানের সাথে আল্লাহর জন্য কষ্ট করতে রাজি থাকে, তবে সেই বান্দার যেন কষ্ট না হয় ওই বিষয়টি আল্লাহ নিশ্চিত করেন।

শেষ জামানার আলেমদের খিজির আলাই সাল্লাম এর মত হতে হবে। এটি বলার কারণ হচ্ছে, খিজির আলাই সালাম ছিলেন একজন অত্যন্ত দূরদর্শী মানুষ।  তিনি কখনোই খোলস বন্ধি চিন্তা করতেন না। সবার চিন্তার বাইরে এসেও তিনি নিজস্ব ধ্যান-ধারনা এবং বিভিন্ন বিষয় নিয়ে  ভিন্ন ভাবে ভাগ দেন এবং জানতেন শেষ জামানার আলেমদেরও ঠিক এমনই হতে হবে ।

সারা বিশ্ব যখন পথভ্রষ্ট হয়ে যাবে, তখনও তাদের বিচক্ষণতার পরিচয় দিয়ে ইসলামের দাওয়াত চালিয়ে যেতে হবে। জনগণ বুঝে বৃহৎ স্বার্থে, ক্ষুদ্রতর কখনও কখনও হতে পারে। আমরা এমন পরিস্থিতিতে পড়ি যখন দুটি জিনিসের মধ্যে থেকে আমাদের এক টিতে বাছাই করতে হয়।

তখন আমরা বুঝে উঠতে পারি না কোনটিকে বাছাই করব । আর কোনটি কে বাদ দেখবো এরকম পরিস্থিতিতে পরি। নিবিড় ভাবে ভেবে দেখুন কোনটি আপনার জন্য বেশি বরকত ময় ,বেশি গুরুত্বপূর্ণ এবং সেটি কিভাবে  আমরা ধারন করবো সে টা আমাদের উপর নিরভর করে।

বিখ্যাত ব্যাক্তিদের কিছু পরামর্শ

কখনো অন্যের কথায় নিজের পছন্দ নিয়ে দ্বিধান্বিত হবেন না।  এখন খার  কিছু প্রজন্ম শেষ জামানায় এরকমন প্রজন্ম তৈরি হবে ।যারা নাস্তিক হবে। আল্লাহ ও ইসলামবিদ্বেষী হবে। শুধু তাই না এই নাস্তিকরা নিজের পিতা মাতাকে পর্যন্ত কাফের বানিয়ে ছাড়বে। দুঃখজনক হলেও এটা সত্য কথা।

এমন প্রজন্মের আবির্ভাব ইতিমধ্যেই হয়ে গেছে । প্রজন্মকে ঠেকাতে হলে নিজের সন্তানকে নিজের আপন জনকে ইসলামের শিক্ষায় শিক্ষিত করতে হবে। কারণ ইসলাম সম্পর্কে সঠিকভাবে জানে সে কখনো পথভ্রষ্ট হবে না। কিন্তু ডলার ইউরও বর্তমান সময়ের কোন কাগজের নোট ব্যবহার করে কেনাবেচা করতেন না।

তিনি বেচাকেনা করতেন সোনার কয়েন, দিনার এবং রুপার কয়েন দিয়ে। এতটুক এই কুরআনে ইসলামের মুদ্রা হিসেবে আখ্যায়িত করা হয়েছে। তাই আপনাকে অবশ্যই ইসলাম ধর্মের সুন্নাহ অনুযায়ী টাকা হালাল হারাম এবং সকল বিষয় নিয়ে আপনাকে যথাযথ জ্ঞান থাকতে হব…

ভালো-মন্দের পার্থক্য অনেক সময় আপনি এমন কিছু দেখতে পারেন । যা আপাত দৃষ্টিতে দেখে আপনার অকল্যাণকর মনে হবে । কিন্তু হতে পারে তার মাঝেও কল্যাণ শুরু হয়েছে। একইভাবে আপাতদৃষ্টিতে কল্যাণকর কিছুর পিছনে লুকিয়ে থাকতে পারি। অকল্যাণ তাই কখনোই কোনো বিষয় সম্পর্কে সঠিক ভাবে না জেনে শুধুমাত্র ধারণার বশবর্তী হয়ে কোনো সিদ্ধান্তে যাবেন না।

শিক্ষা সাহিত্য ও সংস্কৃতি

অকল্যাণকর কিছু থেকে দূরে থাকতে গিয়ে আপনাকে যদি কষ্ট করতে হয়, তবে সেটাকে হাসিমুখে বরণ করি নিন। সব সময় জানবেন দীর্ঘ রাত এর পরে কিন্তু সোনালী সকালের দেখা যায়। কিভাবে কষ্টের পরেই রয়েছে স্বস্তি আল্লাহ কুরআনে ও কিন্তু তেমনটাই বলেছে।

jIbon

 বর্তমান পৃথিবীতে মুমিনের করণীয় বর্তমান পৃথিবীতে প্রতিটি মোমিনকে খিজির আলাইহিস সাল্লাম এর গুনাবলী অর্জনে কাজ করতে হবে । তিনি যত টাকা নিয়েছিলেন তিক্ততার দয়ালু ছিলেন আমাদের সঠিক ভাবে জানতে হবে।

এবং অভ্যন্তরীণ জ্ঞানী জ্ঞানী হওয়ার পাশাপাশি দয়ালু হতে হবে । তবে আমরা আল্লাহর রহমত পাব ।মনে রাখবেন একমাত্র আল্লাহর রহমতে পারে আমাদেরকে শেষ জামানার টিকিয়ে রাখতে । হে আল্লাহ আপনি আমাদের সবাইকেই এই বিষয় গুলো সঠিক ভাবে বোঝার এবং সে অনুযায়ী আমল করার তৌফিক দান করুন।আমিন

আল্লাহ আমাদের সবাই কে ইসলামের  জ্ঞান দান করুক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *