দেখুন কিভাবে মোবাইল দিয়ে পাসপোর্ট সাইজের ছবি তৈরি করুন

সো দেখতে পাচ্ছেন আমি যে ফটোটি তৈরি করেছিলাম, সেটি একটা প্রিন্ট কপি প্রিন্ট দেওয়ার পরে কিন্তু স্পষ্ট এবং ক্লিয়ার হবে দেখা যাচ্ছে হতে পারে স্পষ্টভাবেই দেখতে পাচ্ছেন।

দেখুন কিভাবে মোবাইল দিয়ে পাসপোর্ট সাইজের ছবি তৈরি করুন

একটা এ ফোর সাইজে পাসপোর্ট সাইজের ফটো গুলা একদম স্পষ্ট এবং নিখুঁতভাবেই প্রিন্ট হয় আর প্রিন্ট দেওয়ার জন্য প্রিন্ট কমান্ড থেকে অবশ্য আপনাদের এ ফোর সিলেক্ট করে প্রিন্ট করতে হবে আমি প্রায় প্রত্যেকেরই একবার হলো। পাসপোর্ট সাইজ ফটো দরকার হয় এক্ষেত্রে আপনি হয়তো বা বিভিন্ন কাজে পাসপোর্ট সাইজ ফটো প্রিন্ট করে থাকেন অথবা অনলাইনে চাকরির আবেদন করতে গেলে পাসপোর্ট সাইজ বিশেষ করে .৩০০\৩০০ অনলাইনে ফরম পূরণ করতে হয়।

আপনি নিজে আপনার মোবাইল ফোন থেকে একটি পাসপোর্ট তৈরি করবেন এবং আবেদন করার জন্য আপনার মোবাইল ফোনটি ব্যবহার করতে পারবেন বা বিভিন্ন কম্পিউটার দোকানে গিয়ে আবেদন করার জন্য আপনার ৫০ থেকে ৮০ টাকা ও ১০০ টাকা বেড়ে যেতে পারে যার পাসপোর্ট সাইজ ফটো তৈরি করতে চান কিংবা মোবাইল ফোন দিয়ে পাসপোর্ট সাইজ ফটো খুব সুন্দর করে তৈরি করে।

পাসপোর্ট সাইজ ছবি মহিলা

এখন আপনাদের দেখাবো কিভাবে আপনার হাতে থাকা মোবাইল ফোন দিয়ে মাত্র দুইটি ব্যবহার করে। একদম নিখুঁত ভাবে এবং একদম পারফেক্ট ভাবে পাসপোর্ট সাইজ ফটো তৈরি করতে পারেন তবে তার আগেই বলে নিচ্ছি আপনি যে ফটো দিয়ে পাসপোর্ট সাইজ ফটো তৈরি করবেন অবশ্যই সেই ফটো তে থাকা রেসের দিকে লক্ষ্য করবেন।

দেখুন কিভাবে মোবাইল দিয়ে পাসপোর্ট সাইজের ছবি তৈরি করুন

কারণ আপনি যখন এই পাসপোর্ট সাইজ ফটো দিয়ে গোসল সাবমিট করবেন অবশ্যই আপনার বৃষ্টি ভালো থাকতে হবে এক্ষেত্রে সাইট অথবা ভালো জামা কাপড় আপনারা চুপ করতে পারেন আর যেহেতু দুইটি আপনাকে দেখাবো একটি অ্যাপ থেকে আমি দেখাবো কিভাবে পাসপোর্ট সাইজ ফটো তৈরি করা যায় এবং আরেকটি অ্যাপ থেকে দেখাবো কিভাবে কন্ট্রোল করা যায়।

তা দেখতে পাচ্ছেন এই যে ছবিটি ব্যাকগ্রাউন্ড এর আমার রুম দেখা যাচ্ছে এবং এই ছবির ব্যাকগ্রাউন্ড একদম ফাঁকা দূর করে আমাদের এই পাসপোর্ট সাইজ ফটো বের করতে হবে এখন আমি আপনাদের দেখাবো আরেকজন আমি প্রথম অ্যাপ টি ওপেন করে নিয়েছি প্রথম অ্যাপটি ওপেন করার পর দেখতে পাচ্ছেন এর ইন্টারফেস ঠিক এরকম হবেন আর এখানে দেখতে পাচ্ছেন স্টার্ট একটি অপশন চলে আসছে যাত্রা।

ছবির বিভিন্ন সাইজ

তাহলে ক্লিক করবেন ক্লিক করার পর উপরের দিকে দেখতে পাচ্ছেন প্রথমেই সিলেট আই জাস্ট এখান থেকে সিলেটগামী ক্লিক করে পাসপোর্ট সিলেট করে দেবেন আমি প্রথম থেকে পাসপোর্ট সিলেট করে দিচ্ছি তারপর দেখতে পাচ্ছেন সিলেট কান্ট্রি একেক দেশে একেক রকম সাইজের পাসপোর্ট সাইজ ফটো হয় যেখান থেকে আমি বাংলাদেশ সিলেট করে দিয়েছি তারপর দেখতে পাচ্ছেন।

সিলেট ফটো এখানে ক্লিক করে আমি আমার গ্যালারি থেকে পিএনজি ছিল সেটা আমি ডিলিট করে দিব মানে যেটা ব্যাকগ্রাউন্ড রিমুভ করেছিলাম সেটি সিলেক্ট করব দেখতে পারেন এখানে চলে আসেন এরপর উপরের দিকে দান একটি অপশন দেখতে পাচ্ছেন যাচ্ছে এখান থেকে ডান ক্লিক করবেন ক্লিক করার পর এখন নিচের দিকে দেখতে পাচ্ছেন আর কেউ চলে আসছে।

আপনি যখন এখান থেকে স্কুলের সামনে দিবেন এবং তাদেরও বচ্চন ছবির ব্যালেন্স চেক করা যাচ্ছে এখান থেকে আপনি আপনার ফটোটি একদম সোজা করে নিবে নেওয়ার পর উপরের দিকে দেখতে পাচ্ছেন একটি অপশন যাচ্ছে এখান থেকে আপনি করবেন এবং ক্লিক করার সাথে সাথেই এখানে একটি বক্স চলে আসবে আর এটি মূলত পাসপোর্ট সাইজের বক্স এখানে আপনি আপনার ফটো ডিলিট করে নিবেন একদম ঠিকঠাক করে নিবেন আর এখানে একটি বিষয় অবশ্যই লক্ষ্য রাখতে হবে পাসপোর্ট সাইজ।

পাসপোর্ট সাইজ কত

ফটোতে কাজ মিলানো হয় সব সময় আপনার দুইপাশের তাদের ব্যলেন্স যদি ঠিক থাকে আবার ফটোর ব্যালেন্স ঠিক থাকবে তো দেখতে পাচ্ছেন আবার মনে হচ্ছে ফটো ব্যালেন্স একদম ঠিকঠাক এখন উপরের দিকে ডান অপশনে দেখতে পাচ্ছি এখান থেকে ডান ক্লিক করবেন এবং ক্লিক করার সাথে সাথে একটি এরপরে আর এখানে পাঁচ সেকেন্ডের মধ্যে একটি আকাশে এই অ্যাপটি ছিল এগুলো জাস্ট এখান থেকে ব্যাক করবেন এবং ব্যাক করার পর দেখতে পাচ্ছেন ফটো দেখে নে চলে আসবে।

আপনার ব্যাকগ্রাউন্ড কালার পরিবর্তন করতে পারেন আর ব্যাকগ্রাউন্ড কালার পরিবর্তন করার জন্য নিচের দিকে দেখতে পাচ্ছেন ব্যাকগ্রাউন্ড চেঞ্জ যাতে খানে ক্লিক করবেন এবং ক্লিক করার সাথে সাথে এই ফটোর ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে পারবেন নিচের দিকে দেখতে পাচ্ছেন বিজি কালারের জার্সি খানে ক্লিক করবেন ক্লিক করার সাথে সাথে দেখতে পাচ্ছেন ব্যাকগ্রাউন্ড পরিবর্তন হয়ে গেছে।

আর আপনি চাইলে এখান থেকে সাদা করতে পারেন সিলেট করতে পারেন আর আমার জানামতে পাসপোর্ট সাইজের একজন সাদা হয় এবং আকাশী কালার হয় সেটি দেওয়ার পর নিজের দিক থেকে ডান ক্লিক করবেন তাহলে এই ফটোটি হয়ে যাবে আর এখন আপনি চাইলে এই ফটোর ব্রাইটনেস একটু বাড়িয়ে নিতে পারবেন আর এজন্য নিচের দিকে একটু দেখতে পাচ্ছেন।

ফটোশপে ছবির সাইজ পরিবর্তন

এখান থেকে ইফেক্ট এ ক্লিক করবেন কিলিক রাহা দেখতে পাচ্ছেন কনট্রাস্ট একটি অপশন চলে আসতে যাচ্ছে এখান থেকে কনট্রাস্ট এ ক্লিক করুন তাহলে ফটো উজ্জ্বলতা আগের থেকে একটু বৃদ্ধি পাবে আপনি যদি সিঙ্গেল একটি পাসপোর্ট সাইজ ফটো সেভ করতে চান তাহলে উপরের দিক থেকে সেলফি ক্লিক করলে এই ফটোটা সেভ হয়ে যাবে।

দেখুন কিভাবে মোবাইল দিয়ে পাসপোর্ট সাইজের ছবি তৈরি করুন

এ ফোর সাইজ আপনার এই ফটো গুলো অটোমেটিক চলে আসবে এই ফটোটি দেখতে কি রকম হবে আপনার একটি ভিডিও দেখতে পারবেন আরিফ অন্ড লিকে স্লিপ করার জন্য পানির নিচের দিকে যেতে বসানো দেখতে পাচ্ছেন না সেখানে ক্লিক করবেন তাহলেই হয়ে যাবে আর সেভ করার জন্য আসতে পারে আর এই একটি মাত্র ৩ থেকে ৪ সেকেন্ড ৪৫ সেকেন্ড থাকে তবে এখান থেকে আপনি ব্যাক করবেন এবং ব্যাক কভার দেখতে পাচ্ছেন উপরের দিকে নোটিফিকেশন দেখা যাচ্ছে এই ফটোটি আমার ফোনের গ্যালারিতে সেভ হয়ে গেছে আর এই অ্যাপটি আপনার ফোনে ইন্সটল।

আপনি চাইলে এই ফটোর ব্রাইটনেস

এজন্য আমি সেকেন্ড অ্যাপটি ওপেন করলে সেই অ্যাপটি ওপেন করার পর নিচের দিকে দেখতে পাচ্ছেন একটি প্লাস 1000 সেখানে ক্লিক করবেন ক্লিক করার সাথে সাথেই আপনার গ্যালারি দেখতে পারবেন এখন আপনি যেই ফটোর ব্যাকগ্রাউন্ড রিমুভ করতে চান সেটি সিলেক্ট করবেন তারপর ফটোটি এখানে লোড নিবে এবং এখানে কিছুক্ষণ সময় অপেক্ষা করার পর ফটো লোডিং কমপ্লিট হয়ে যাবে দেখতে পাচ্ছেন লোড দেওয়া শেষ হয়ে গেল এখন আমি ছেলে এই ফটোর ব্যাকগ্রাউন্ড রিমুভ করতে পারব।

আপনি খুব সহজেই আপনার মোবাইল ফোন দিয়ে পাসপোর্ট সাইজ ফটো বের করতে পারবেন আর আপনি যদি চান একসাথে একটা পেজে ছবি প্রিন্ট করবেন ঠিক এরকম হবে সেটি করতে পারবেন অথবা আপনি জেনে একটা সিঙ্গেল পাসপোর্ট সাইজ ফটো তৈরি করতে পারবেন চাকরির আবেদনে যে নির্দিষ্ট ক্রাইটেরিয়া থাকে যেমন ৩০০\৩০০ বিক্রম সিংহ ৫০০ ভাই ৫০০ বিদ্যালয় ফটো আপলোড করতে হবে।

আপনি ছেলে এরকম ফটো তৈরি করার জন্য বিভিন্ন ওয়েবসাইটের ফলো করতে পারেন আর এতে করে আপনার আবেদন গুলো আছে সেগুলো করতে হবে না আশা করি আপনারা বুঝতে পেরেছেন এই ভিডিওর মাধ্যমে ২২ তারিখ চলছে যেভাবে পাসপোর্ট সাইজ ফটো তৈরি করা হচ্ছে যেভাবে ঘরে বসে থাকি আপনার চাকরির আবেদন করতে পারেন ।তুমি দেখার জন্য সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন কথার গল্প দেফিটেদ আজকের মতো এখানেই শেষ করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *