ফোনে বেশি MB কাটে, কিভাবে ডাটা খরচ কমাবেন

আসসালামু আলাইকুম সবাইকে আজকের এই চুল্লিতে আমি আপনাদেরকে দেখাব যে আপনি কিভাবে আপনার মোবাইলের অতিরিক্ত এমবি বা মেগাবাইট কেটে নেওয়া কিভাবে বন্ধ করবেন।

ফোনে বেশি MB কাটে, কিভাবে ডাটা খরচ কমাবেন

তো অনেকের ফোনে দেখা যায় জেএমবি আগের থেকে অনেক বেশি কাটতেছি দ্রুত ফুরিয়ে যাচ্ছে এই সমস্যার সমাধান কিভাবে করতে হয় সেটা আজকের এ আমি আপনাদেরকে দেখাবো কিভাবে আমি কয়েকটা টিপস আপনাদের সাথে শেয়ার করব। যার মাধ্যমে আপনার যদি বেশি এমবি কেটে থাকে সেগুলো অনেকাংশে কমে নিতে পারবেন।

তো দ্রুত এমবি ফুরিয়ে যাওয়ার সমস্যা

এবং 1 জিবি ডাটা প্যাক দিয়ে আপনি অনেকক্ষণ ইন্টারনেট চালাতে পারবেন। তো দ্রুত এমবি ফুরিয়ে যাওয়ার সমস্যা সমাধান করার জন্য অবশ্যই    সালের মোবাইলে এমবি কাটার অনেকগুলো কারণ রয়েছে যার ফলে আপনার মোবাইলে দ্রুত এমবি শেষ হয়ে যায় সবার প্রথম যে কারণটা আমি আপনাদেরকে সাথে শেয়ার করতে বলছি সেটা হলো যে আপনি।

আপনার প্লে স্টোরে যদি অটো আপডেট চালু থাকে তাহলে আপনি অটো আপডেট বন্ধ করে নেবেন তুই এখান থেকে এখান থেকে চলে যাবেন সেটিংসে যাও সেখানে দেখবেন তারপর এখান থেকে auto-update অ্যাপস এই জিনিসটা কিন্তু খুব ইম্পরট্যান্ট এইখান থেকে আপনারা যে কাজটা করবে কিন্তু auto-update অ্যাপস সেটিং অপারেটর সবার প্রথমে সিলেট করা থাকে এটা যখন সিলেক্ট করে থাকবে।

আপনার মোবাইল ডাটা

তখন অটোমেটিক্যালি যখন আপনার মোবাইল ডাটা হোক অথবা ওয়াইফাই থাকেন একটা সফটওয়্যার যখন আপডেট আসবে তখন কিন্তু অটোমেটিক আপডেট হয়েছে সেটা হলো যে ওভার ওয়াইফাই অনলি টা দিয়ে নিতে পারেন যে আপনার যখন সফটওয়্যার আপডেট আসবে এবং আপনি যখন ওয়াইফের সাথে কানেক্টেড থাকবেন তখন শুধুমাত্র আপনার সফটওয়্যার গুলো আপডেট হবে।

ফোনে বেশি এমবি কাটে, কিভাবে ডাটা খরচ কমাবেন (1)

আর যদি বলেন যে কখনো আপডেট দরকার নেই আমার মোবাইল ডাটা ইউজ করে থাকি সবসময় আপডেট করার দরকার নেই আপনি নিজে আপডেট করে ফেলেছে তার জন্য এখান থেকে ডু নট অটো আপডেট দিয়ে 10tk দান করে দিবেন এবং তারপরে আর একটা অপশন পেয়েছি ডিলিট অপশন.

ডোনাট অটোপ্লে ভিডিও সেট আপনারা করে দিবেন যারা কি হবে অটোমেটিক্যালি আপনার গলা কাটতে অটোমেটিক্যালি সফটওয়্যার গুলো আপডেট হয়েছে তো আর হবে না এখন আপনার যদি কোন সফটওয়্যার আপডেট দেওয়ার প্রয়োজন হয় আপনি নিজে ম্যানুয়ালি সফটওয়্যার ছাড়ছে সেটা আপডেট দিয়ে নিতে পারেন এরপর আমি আপনাদেরকে যে জিনিসটা কথা বলব সেটা হলো।

আপনার মোবাইলে যে সফটওয়ার

যে আপনার মোবাইলে যে সফটওয়ারটা থাকে যেমন শেয়ারইট প্রায় প্রত্যেকের মোবাইলেই থাকে এবং ইমু সফটওয়্যার মোবাইল থেকে এখানে আপনারা শেয়ারইটে গেলে লক্ষ্য করবেন যে সেয়ারেট ইদানিং আপনি এখান থেকে ভিডিও দেখতে পারতেছেন আপনার মোবাইলের যদি আর ডাটা কানেকশন বন্ধ থাকে তবুও কিন্তু এখানে আপনি ভিডিও গুলো দেখতে পারবেন।

এখন কথা হল এই  কিন্তু সাল থেকে অটোমেটিক আসুন আপনার মোবাইলে মোবাইলে জেএমবি থাকে আপনি যখন ডাটা চালু করবেন অটোমেটিক আপনি মনে করেন ইউটিউব চালাচ্ছেন তো এই মুহূর্তে আপনার ডাটা চালু রয়েছে ব্যাকগ্রাউন্ডে কিন্তু অটোমেটিক এজে সাটারের কিন্তু প্রতিদিনের নতুন নতুন ডাউনলোড করব এবং সেগুলো কিন্তু ডাটা অফ করে দেখতে পারবেন তো এখন কথা হল এবার কিন্তু সবগুলো আপনার মোবাইলের ডাটা খরচ করে ডাউনলোডস।

এইগুলা কিভাবে বন্ধ করবেন আসলে ডাউনলোড এই অপশনটা আপনি যদি বন্ধ করতে চান সাহায্যে তাহলে শেয়ারইট ওপেন কমেন্ট এবং শেয়ার ইট এ নিচে একটা অপশন পাবেন যেখানে চলে যাবেন তারপর এখান থেকে চলে যাবেন সেটিংস সেটিংস এ যাওয়ার পর এখানে একটা অপশন রয়েছে জেলা ওয়েটিং ফর ডাউনলোডিং এই অপশনটা বন্ধ করে দেবে যখন বন্ধ করবেন।

এইগুলা কিভাবে বন্ধ করবেন

তখন অটোমেটিক এখানে যে ভিডিও গুলো আসত আপনি যখন অন্য কিছুও ব্রাউজ করতেন বা অন্যকিছু চালাতেন সেই মুহূর্তে যে ব্যাকগ্রাউন্ডে শেয়ারইট যে আপনার এমবি গুলো খরচ করত সেগুলো আর হবে না এবং আপনার একটা কাজ করে রাখতে পারেন যে শেয়ারইট শেয়ারইট থেকে যখন আপনার ফাইল আদান প্রদান করা।

প্রয়োজন সেই সময়টা স্যার আপনার জাস্ট শেয়ার ইট এর এই অপশনটা মানি শেয়ারইট সফটওয়্যার টা বন্ধ করে দিবেন তো এটা করার জন্য কি করবেন চলে যাবে নিজের সেটিংস সেটিংস এ গিয়ে এখান থেকে আপনারা প্রত্যেক মোবাইলে অপশন পাবেন যেভাবে অফ ম্যানেজমেন্ট অ্যাপ তৈরি করবেন এই অপশনটা চলে যাবেন তো সেখানে গিয়ে অ্যাপ লিস্ট এ ক্লিক করবেন তারপর.

একটুও কষ্ট করে শেয়ারইট টা খুঁজে নিবেন এবং এখান থেকে জাস্ট কি করবেন সেখানে ফোর্স স্টপ আপনারা এই অপশনটা করে দিবেন এবং পরবর্তীকালে রকমই থাকবে আপনি হিসাবে এই একই সিস্টেম আপনারা এমন ক্ষেত্রে ব্যবহার করতে পারেন এখানে কিন্তু অটোমেটিক  দেখার অপশন কিন্তু রয়েছে অটোমেটিক ডাউনলোড না হলে কিন্তু আপনার ইমু থেকে দেখা যায় কিছুক্ষণ পরপর।

ইমুতে ভিডিও দেখার অপশন

নোটিফিকেশন পায় বা ইমুতে ভিডিও দেখার অপশন রয়েছে তো সেই ক্ষেত্রে আপনারা যদি এমবি কম খরচ করতে চান তাহলে আপনারা ইমু লাইট ব্যবহার করতে পারত ইমু লাইট কিভাবে ব্যবহার করতে হয় সেটা নিয়ে একটা  বানিয়েছে আপনারা এই বাটনে ক্লিক করে অথবা ভিডিও ডেসক্রিপশন বক্সে করে সেটা দেখে নিতে পারেন।

এরপর আমি আপনাদেরকে যে জিনিসটা কথা বলব সেটা হলো যে আপনারা সেটিংসে যাবেন সেটিংসে আসার পর আপনি তার মানে নিচের দিকে চলে আসবেন এবং নিচের দিকে চলে আসলে প্রায় প্রত্যেকটা মোবাইলে এখানে একটা অপশন দেখতে পাবেন যে ইউজার একাউন্ট বা গুগোল একাউন্ট লেখা থাকবে ওখানে টাচ করবেন.

উপর একটা অপশন পাবেন যার চিন্তা ভাবনা যেখানে থাকি সেখানে সেটাতে ক্লিক করে অটো সিঙ্ক ডাটা যেটা আছে এই অপশনটা বন্ধ করবেন এবং এখানের একটা কাজ করতে হবে আপনাদেরকে সেটা হলো যে আপনারা চলে যাবেন এখান থেকে এডিশনাল সেটিং তারপর একটু নিচের দিকে আসতে দেখে আর বেনজয়েট ব্যাকাপ এ্যান্ড রিসেট এবং যদি আপনার অটোমেটিক্যালি মানে ১১ মোবাইলের সেটিং করতে থাকে।

আপনার অটোমেটিক্যালি

আপনার মোবাইল থেকে জাস্ট ব্যাকাপ এ্যান্ড রিসেট অপশন টা খুজে বের করবেন এবং এই খানে গিয়ে যে ব্যাকআপ মাই ডাটা এই অপশনটা বন্ধ করে দিবে এটা যখনই চালু থাকে মানে ব্যাকআপ মাই ডাটা এর কাজটা হলো যেটা যখন চালু থাকে আপনার মোবাইলে যে ছবিগুলা রয়েছে আপনার মোবাইলে যে ভিডিও গুলো রয়েছে সেগুলো অটোমেটিক গুগোল এ আপলোড করে।

ফোনে বেশি MB কাটে, কিভাবে ডাটা খরচ কমাবেন

দেয় এবং এগুলো আপলোড করতে কিন্তু আপনার মোবাইলের এমবি খরচ হয় তাই আপনারা চাইলে এই অপশনটা বন্ধ করে দিতে পারলে আপনার এমবি কিন্তু অনেকাংশেই কম খরচ হবে সর্বশেষ এইখানে আমি আপনাদেরকে যে জিনিসের কথা বলব সেটা হল সিটিংস থেকেই আপনারা এখানে সিম কার্ডের মোবাইল ডাটা.

এইখান থেকে আপনারা পাবেন ডাটা ইউজেস ডাটা ইউজেস অপশন এ গেলে আপনার কোন সফটওয়্যার কত এমবি ডাটা খরচ করছে বা কোন সফটওয়্যার এ কত এমবি ডাটা খরচ হয়েছে কিন্তু আপনারা দেখতে পারবেন এখান থেকে মোবাইল ডাটা ইউজেস অপশন না সেটা আঁচ করতে হবে তাই খানিক্ষন যখনই আপনি ডান্স করবেন দেখতে পারবেন।

যেখান থেকে ফোন সফটওয়্যার কত জিবি কত এমবি ডাটা খরচ করছে সবকিছু কিন্তু এখানে দেখতে যাবেন এবং যাদের মোবাইলে তার নিচে একটা অপশন রয়েছে যে ডাটা সেটিং এই অপশনটা যাদের মোবাইলে রয়েছে তারা জাস্ট এটা অন করে দেবেন এবং এটা যখন থাকবে অটোমেটিক কিন্তু আপনার মোবাইলে এমবি কম খরচ হবে আশা করি এই সব অপশন চালু করার মাধ্যমে আপনার মোবাইলে বেশি এমবি কার্ড তো এটা বন্ধ করতে পারবেন যদি ভিডিওটা ভালো লাগে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *