মৃত্যুর পর মানুষকে বরই পাতা দিয়ে গোসল করানো হয় কেনো?

মৃত্যুর পর কেন বড়ই পাতা দিয়ে গোসল করানো হয়, এবং কি কি কারনে করানো হয় মৃত ব্যক্তিকে গোসল দেওয়া ফরজে কেফায়া। অনেকে গোসল দেওয়া ওয়াজ বলেছেন।

মৃত্যুর পর মানুষকে বরই পাতা দিয়ে গোসল করানো হয় কেনো

তবে মানুষ মারা গেলে তাকে সঠিক ভাবে গোসল দেওয়া উত্তম এর মধ্যে অন্যতম একটি হলো কুল বড়ই পাতা। মেশানো হালকা গরম পানিতে গোসল দেওয়া। কিন্তু মৃত ব্যক্তিকে বড়ই পাতা মেশানো পানিতে গোসল দেওয়ার কারণ কি মানুষ মারা গেলে বড়ই পাতা মেশানো পানি দিয়ে গোসল করানো হয়। কিন্তু কেন বড়ই পাতা মেশানো পানিতে গোসল করানো হয়।

বড়ই পাতার উপকারিতা

এ বিষয়টি অনেকের জানিনা মৃত ব্যক্তিকে বড়ই পাতা মেশানো পানিতে গোসল দেওয়ার কথা বলেছেন বিশ্বনবী হাদিসে এসেছে হযরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু তা’আলা আনহু বর্ণনা করেন এক ব্যক্তি আরাফাতের অবস্থানের সময় তার উপর থেকে পড়ে যায় এতে তার ঘাড় মটকে যাই তখন রাসূলুল্লাহ সাঃ বললেন তাকে বড়ই পাতা সহ পানি দিয়ে গোসল করাও এবং দুপুরে তাকে দাফন দাও তাকে সুগন্ধি লাগাবে না এবং থাকবে না।

মৃত্যুর পর মানুষকে বরই পাতা দিয়ে গোসল করানো হয় কেনো

কেননা কেয়ামতের দিন সে তালবিয়া পাঠ করতে করতে উঠবে শুধু হজে অংশগ্রহণকারী ব্যক্তির ব্যাপারে প্রিয় নবী সাঃ এর ঘোষণা দেননি বরং তিনি তার মেয়ে হযরত জয়নাব রাদিয়াল্লাহু তালা আনহার মৃত্যুর পর তাকে বড়ই পাতা মেশানো পানি দিয়ে গোসল দেওয়ার। নির্দেশ দিয়েছেন হাদিসে এসেছে হযরত ইসমাইল ইবনে আব্দুল্লাহ রাহমাতুল্লাহি আলাইহি উম্মে আতিয়া আনসারী রাদিআল্লাহু আনহু থেকে বর্ণনা করেন।

মহিলাদের গোসল দেওয়ার নিয়ম

রাসুলুল্লাহ সাঃ রাদিয়াল্লাহু আনহু তিনি আমাদের কাছে আসেন এবং বলেন তোমরা তাকে ৩৫ প্রয়োজন মনে করলে তারচেয়ে বেশি বার বড়ই পাতা সহ পানিতে গোসল দাও শেষবার করবা কিছুক্ষণ পর ব্যবহার করবে তোমরা গোসল শেষ করে আমাকে জানাও আমরা গোসল শেষ করে তাকে জানালাম তখন তিনি তার চাদরখানা আমাদের দিয়ে বললেন এটি তার গায়ে জড়িয়ে দাও হাদিসের নির্দেশনা অনুযায়ী মৃত ব্যক্তির গোসলের পানিতে বাধা দেওয়া।

ইসলামী শরীয়ত সম্মত একটা রীতি কেননা বড়ই পাতা পরিষ্কার পরিচ্ছন্নতার জন্য খুব কার্যকারী যদি বড়ই পাতার না পাওয়া যায় তবে সাবান বা এ জাতীয় কিছু ব্যবহার করাই যথেষ্ট আর বড়ই পাতা মেশানো পানিতে গোসল করানো হলে প্রিয় নবী সাঃ এর সুন্নাত আদায় হয় অনেকে বলে থাকেন তবে গোসলের পানিতে বড়ই পাতা দেওয়া ওয়াজিব নয় বরং আলেমগণ হাদিসে নির্দেশনাকে মুস্তাহাব বলেছেন।

মৃত ব্যক্তির গোসলের নিয়ম

বিজ্ঞানের গবেষণা থেকে প্রমাণিত যে বড়ই পাতায় বেশ কিছু উপাদান রয়েছে যা পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রাখলে বা পানিতে দিয়ে হালকা গরম করলে বড়ই পাতা থেকে এক ধরনের ১৮ নির্যাস পানির সঙ্গে মিশে যায় আরে নির্দেশগুলো মানুষের শরীরকে জীবাণুমুক্ত করার কার্যকরী এন্টিসেপটিক হিসেবে কাজ করে সহজেই শরীরে যেমন পোঁকামাকড় আক্রমন করতে পারে না আবার এদেহের সহজে পচন ধরে না।

প্রায় দেড় হাজার বছর আগে এ কারণে বিশ্বনবী সাঃ মৃত ব্যক্তিকে বড়ই পাতা মেশানো পানি দিয়ে গোসল করানোর কথা বলেছেন। সুতরাং মুমিন মুসলমানের উচিত মৃত মানুষকে বরই পাতা মেশানো হালকা গরম পানিতে গোসল দেওয়া এতে মৃতের লাশ যেমন থাকবে জীবাণুমুক্ত পরিচ্ছন্ন আবার হাদিসের নির্দেশনার ওপর হবে।

যথাযথ আমল আল্লাহ তোমাকে হাদীসের উপর আমল করার তৌফিক দান করুন মানুষের মৃত্যুর পর বড়ই পাতা মেশানো হালকা গরম পানি দিয়ে উত্তম পদ্ধতিতে গোসল দেওয়ার তৌফিক দান করুন আমিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *