যদিও আমি সিরিজটি রিলিজ হবার

অবশেষে সময় করে দেখেই ফেললাম MCU-এর প্রথম মিনি সিরিজ WandaVision। যদিও আমি সিরিজটি রিলিজ হবার অনেকদিন পর দেখেছি তবুও দেখার আগে কোনো স্পয়লার পাইনি। মাত্র নয় পর্বের সিরিজটি এক বসায় শেষ করেছি। খুবই সুন্দর ও ওয়েল মেড একটি সিরিজ যা কখনোই তার বিনোদন ভ্যালু হারিয়ে ফেলে না।

WandaVision-এর কাহিনী শুরু হয় Avengers Endgame-এর পর যখন মোটামোটি তারা সকলে ফিরে এসেছে যারা Infinity War-এর ব্লিপের পর ধুলায় মিলিয়ে গিয়েছিল। Endgame-এর পর Wanda এখনো Vision-কে হারানোর শোকে কাতর হয়ে আছে।

ট্রেইলারের সাদা কালো দৃশ্য গুলো অর্থ

তাহলে সিরিজের ট্রেইলারের Vision কে? তাছাড়া ট্রেইলারের সাদা কালো দৃশ্য গুলো অর্থ কি? এই সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন WandaVision সিরিজটিতে। সিরিজের প্রথম তিনটি পর্ব খুবই কনফিউজিং কারন বুঝা যায় না যে ঘটনা কি। প্রথম তিনটি পর্ব ১৯৫০-১৯৭০ সালের সিটকম ধাঁচে তৈরি।

যদিও আমি সিরিজটি রিলিজ হবার

তাই পর্ব গুলো অসম্ভব এন্টারটেইনিং হলেও আপনার মনে বারবার প্রশ্ন জাগাবে যে দুজন অ্যাভেন্ঞ্জার সিটকমের ভেতর কি করছে বা কেন করছে ও প্রতি পর্বের পর সাল বদলে যায় কেন? এই সব কিছুর উত্তর ধীরে ধীরে জানতে পারবেন চতুর্থ পর্ব থেকে। যখন মূল কাহিনী বেরিয়ে এসে MCU-এর সাথে কানেকশন স্থাপন হয় তখন সিরিজটি আরো অসাধারণ হয়ে উঠে।

এরপর সিরিজ যেভাবে এগিয়ে যায় তা সত্যিই প্রশংসনীয়। আমি নিজে একজন সিটকম প্রেমি তাই প্রথম দিকের পর্ব গুলো থিমের দিক দিয়ে MCU-এর জগতের বাহিরে হলেও খুবই উপভোগ করছিলাম। তবে সেই পর্ব গুলোতে কিন্তু কিছু হিন্ট দেয়া হয়েছে যে সামথিং ইজ রং, তাই এই রহস্য আপনাকে ধরে রাখবে।

সামনে কি হতে পারে সেই বিষয়টি আপনাকে ভাবাবে বারবার এই সিরিজ দেখার সময়। আমার কাছে সিরিজের সবচেয়ে শক্তিশালী অংশ মনে হয়েছে অভিনয়। সিরিজের মেকিং যতটাই চমৎকার হোক না কেন পারফেক্ট অভিনয় ছাড়া এত দুর্দান্ত একজিকিউশান সম্ভব হতো না। Wanda চরিত্রে Elizabeth Olsen-কে দেখে আসছি সেই Age of Ultron থেকেই।

হিউম্যান কোয়ালিটি গুলো তুলে ধরা

তাকে খুব ভালো লাগলেও কখনোই তার চরিত্রটি মনে দাগ কাটেনি। তবে এই সিরিজের পর চোখ বন্ধ করে তাকে আমার প্রিয় চরিত্র গুলোর তালিকায় রাখতে পারবো। যদিও এই সিরিজে সে কিছু মোরালি ভুল কাজ করেছে তবুও তার উদ্দেশ্য ও তার মানসিক অবস্থা আপনি সহজেই অনুভব করতে পারবেন। তার বেদনা গুলো গভীর ভাবে ফুটিয়ে তুলেছেন Olsen।

তার জন্য আমার খুবই কষ্ট লেগেছে এবং তার Wanda থেকে সম্পূর্ণ ভাবে Scarlett Witch হবার যাত্রাটা মনকে ছুঁয়ে গিয়েছে। তবে Wanda-র প্রতি সমবেদনা জাগাতে Olsen-এর অভিনয় বাদে Vision চরিত্রে Paul Bettany-র যথেস্ট অবদান রয়েছে।

Vision-কে সব সময় সিরিয়াস থাকতেই দেখা যায় তবে এই সিরিজে তার বেশ কিছু মজার দৃশ্য রয়েছে এবং তার হিউম্যান কোয়ালিটি গুলো তুলে ধরা হয়েছে। তাছাড়া একটি রোমান্টিক কাপল হিসেবে Olsen ও Bettany-র রসায়ন চমৎকার। তাদের ভালোবাসা ও একে অপরের প্রতি কেয়ার সিরিজের স্ক্রিনপ্লেটার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ।

তাদের ভালোবাসা বিশ্বাসযোগ্য না হলে এই সিরিজটি মাটির সাথে খুব সহজেই মিশে যেতো। তাদের পাশাপাশি সাপোর্টিং চরিত্রে রয়েছেন Kathryn Hahn, Teyonah Parris, Randall Park, Kat Dennings ও Josh Stamberg। সকলেই চমৎকার অভিনয় করেছেন তবে Agnes চরিত্রে Katheryn Hahn অসাধারণ ছিলেন।

তার মাঝে একটা ক্যারিসমা আছে

তাকে আমার খুবই খুবই ভালো লেগেছে কারন তার মাঝে একটা ক্যারিসমা আছে যা তার চরিত্রটির জন্য বিশেষ ভাবে জরুরি। তাছাড়া তার কমেডিক দৃশ্য গুলো বাদেও কিছু গুরুত্বপূর্ণ দৃশ্য রয়েছে যেগুলো দেখে অবাক না হয়ে উপায় নেই। Monica Rambeau-কে এর আগে ছোটবেলায় Captain Marvel মুভিতে দেখিয়েছিলো।

তিনি এখন S.W.O.R.D. প্রতিষ্ঠানটির গুরুত্বপূর্ণ অংশ। WandaVision এর কাহিনীতে বিশেষ ভূমিকা পালন করেছেন তিনি এবং অনেক ক্ষেত্রেই তাকে আমার কাছে দর্শকদের ভয়েস মনে হয়েছে। তিনি হলেন দর্শকদের গাইডের মতো এই মেসড আপ সিচুয়েশনে। তিনি যখন যেই বিষয় গুলো নোটিস করছিলেন বা অনুভব করছিলেন তা দর্শক হিসেবে আমিও অনুভব করছিলাম।

সিরিজে বেশ কিছু সারপ্রাইজিং এলিমেন্ট রয়েছে যা দেখে চমকিয়ে উঠবেন হয়তো অনেকেই। সিরিজের অ্যাকশন দৃশ্য ও CGI-এর ব্যবহার অন্য সকল MCU মুভির মতোই এক্সিলেন্ট। তবে শেষের দিকে কিছুটা তাড়াতাড়ি টেনে শেষ করা হয়েছে যা আরো ভালো করে উপস্থাপন করা যেতো।

একটা দুটা লক্ষণীয় প্লট হোলস আছে তবে সেগুলির জন্য দেখার এক্সপেরিয়েন্সে কোনো প্রভাব ফেলে না। শেষের দুটি পর্বে ক্রেডিট সিন আছে (৮ নং পর্বের শেষে ও ৯ নং পর্বে একটি মিড ক্রেডিট ও একটি এন্ড ক্রেডিট সিন) যেগুলো ভবিষ্যত MCU মুভি গুলোর জন্য উত্তেজনা ও আগ্রহ তৈরি করে।

টানা হলেও আমার কাছে কনক্লুশানটা

সিরিজের শেষটা তাড়াতাড়ি টানা হলেও আমার কাছে কনক্লুশানটা বেশ ভালো লেগেছে। শুধু Wanda ও Vision-এর উপরে করা সিরিজ হিসেবে কাহিনীর সমাপ্তিটা অ্যাপ্রোপ্রিয়েট লেগেছে। এই সিরিজ শেষে Wanda নিজেকে সবচেয়ে শক্তিশালী MCU চরিত্র গুলোর একটি হিসেবে মজবুত করে স্থাপন করতে পেরেছে যা এই সিরিজের সবচেয়ে বড় প্রাপ্তি।

WandaVision সিরিজটি আমার এক্সপেক্টেশনের তুলনায় বেশ ভালো লেগেছে। আমি জানতাম যে আমার ভালো লাগবে কারন ট্রেইলারে সিটকম ভাইবটি দেখেই ভালো লেগেছিল ও MCU-এর অন্যান্য প্রজেক্ট গুলো থেকে খুবই ভিন্ন মনে হয়েছিল। সিরিজটি আমাকে একদমই ডিজাপয়েন্ট করেনি।

এইবার Primetime Emmy Awards-এ মোট ২৩টি নমিনেশন পেয়েছে সিরিজটি ও আমার কাছে সেটা বেশ ডিজার্ভিং মনে হয়েছে। MCU ফ্যানরা অবশ্যই সিরিজটি পছন্দ করবেন বলে আমার বিশ্বাস। হয়তো অনেকেই ইতোমধ্যেই দেখে ফেলেছেন। যারা এখনো দেখেননি তারা দেরি না করে শিগগিরই দেখে ফেলুন এই চমৎকার সিরিজটি।

ফরাসি নিউ ওয়েভের পথপ্রদর্শক লুই মালে, জিন মরেকে নিয়ে নয়ার ক্লাসিক elevator to the gallows করার বছরই এই রোম্যান্টিক সিনেমাটিও মুক্তি দেন, যা বক্স অফিস সাফল্য পেলেও বিতর্কের মুখে পড়ে। কেননা তখন অ্যামেরিকান সিনেমা ছিল যৌনতা, নগ্নতার ব্যাপারে খুবই রক্ষণশীল।

সেখানে মালে এক বিবাহিতা নারীর

সিনেমায় স্বামী স্ত্রীকেও আলাদা বিছানায় ঘুমোতে দেখাতে হত। সেখানে মালে এক বিবাহিতা নারীর পরপুরুষের সাথে যৌন চেতনা জাগরণের দৃশ্য স্বাভাবিকভাবেই সহজে নিতে পারে নি অনেকে। The Lovers এ জিন মরে অভিনয় করেন এক গৃহিণীর চরিত্রে, যে প্রেম ভালোবাসার কাঙ্গাল, কর্মব্যস্ত স্বামীর মনোযোগের ওভাবে সে প্রায়ই প্যারিসে চলে যায় ছোটবেলার বান্ধবীর কাছে।

সেখানে তার এক জনপ্রিয় পোলো প্লেয়ারের সাথে প্রণয়ও শুরু হয়। তার স্বামী অল্পবিস্তর জানলেও বেশি কিছু বলতে পারে না। দাম্পত্যকলহের এক পর্যায়ে বান্ধবী আর সেই পোলো প্লেয়ারকে দাওয়াত দেয়ার ধৃষ্টতাও দেখায়। বিব্রতকর এই ডিনারটা কেমন যাবে, এই চিন্তায় উদ্বিগ্ন জিন মরের সাথে পথে আরেকজনের সাথে দেখা হয়।

মরের সৌন্দর্য আগের ফিল্মে টের পেয়েছিলাম, এখানে পুরোটা সময়েই তার সাথে থাকার সৌভাগ্য হল। একজন বোরড হাউজওয়াইফের আকাঙ্ক্ষা, আকুলতা, কামনা সবকিছু দারুণ আবেগের সাথে মরে ফুটিয়ে তোলে। কখনো কখনো পরিচালক তৎকালীন বুর্জোয়া সমাজের সমালোচনাও করেন। তবে সবকিছুর উর্ধ্বে ভালোবাসা।

The Lovers এর বহুবচনে জিন মরে’র সঙ্গী কে হবে সেটাই দেখার বিষয়। তৃতীয় অ্যাক্টে কিছুটা পরাবাস্তব স্বপ্নীল দৃশ্যের অবতারণা দেখি, যেন এই অপূর্ব সময়ের বিল্ড-আপই ছিল বাকিটা। ফরাসি নিউ ওয়েভ বলে কথা! তখনকার আদলেও বেশ গ্রাউন্ডব্রেকিং রোমান্টিসিজম। প্রেমের ছবির ভক্তদের সহজেই ভাসিয়ে নিতে পারে। আমি আরও ভালমত জিন মরে’র ভক্ত হয়ে গেলাম। তার বাকি ভালো ছবিগুলো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *