রাতের বেলায় গাছের পাতা ছিড়লে কি হয়?

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহ সুপ্রিয় পাঠক  মন্ডলী আশা করি মহান আল্লাহ রাব্বুল আলামীনের অশেষ মেহেরবানি আপনারা সবাই ভাল আছেন ।প্রিয় পাঠক  ভাই ও বোনেরা আমাদের সমাজে একটি কথা প্রচলিত আছে । আর তা হলো রাতের বেলায় কোন গাছের পাতা ছিড়তে নাই।

রাতের বেলায় গাছের পাতা ছিড়লে কি হয়?

কোন ফল  বা ফসল এগুলো রাতের বেলা এছাড়া নিষেধ ইসলামী শরীয়তে । এ বিষয়ে কি বলা আছে আজ আমরা সে বিষয়ে জানার চেষ্টা করবো। ইনশাআল্লাহ  পাঠ গন  ইসলামী বৃক্ষরোপণের ব্যাপারে অনেক বেশি গুরুত্ব আরোপ করা হয়েছে ।

রাতের বেলায় গাছের পাতা ছিড়লে কি হয়?

মুসনাদে আহমাদে বর্ণিত এক হাদীসে বলা হয়েছে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এরশাদ করেছেন, কারো হাতে যদি কোন গাছের চারা থাকে,  আর এই দিকে তিনি দেখতে পান যে পৃথিবী ধ্বংস কারী মহাপ্রলয় হতে যাচ্ছ্‌ তার পরেও তিনি কৃষি চারাটি রোপন করে দেন। তিনি চিন্তা না করে যে মহাপ্রলয়ের মাধ্যমে সৃষ্টি জগতে তো শেষ হয়ে যাবে।

তাহলে এই চারা রোপণ করে কি হবে বরং তার সাধ্য অনুযায়ী তিনি যেন বৃক্ষ রোপন করে দেন। অন্য এক হাদীসে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন কেউ যদি কোন বৃক্ষ রোপন করে, সেখান থেকে ফল হয় পাতা গজায় এবং সেটি কোন পশু কোন পাখি ভক্ষণ করে এবং কোন মানুষ এখান থেকে উপকৃত হয় তাহলে তার জন্য তিনি সওয়াব পাবেন।

মানে হচ্ছে সে সওয়াব ও পাবে আর উপকারিত হবে। যা দরকার সব আল্লাহ তাআলা তাকে দিবে। এভাবে বিভিন্ন হাদিসের মাধ্যমে বৃক্ষ রোপন করে পরিবেশ রক্ষার ব্যাপারে ইসলামের গুরুত্ব আরোপ করা হয়েছে। যদি কোন মানুষ এই আমল টা করে তবে জন্য অনেক ভাল হবে।

অপরদিকে সুনানে নাসাঈ আবু দাউদ বর্ণিত হাদীসে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বড়ই গাছ নিধন কারী ব্যাক্তির জাহান্নামের শাস্তির কথা বলেছেন ।এই হাদীসের ব্যাখ্যায় মুহাদ্দিসীনে কেরাম বেশ কয়েকটি কথা বলেছেন তার মধ্যে থেকে সবচেয়ে প্রসিদ্ধ ব্যাখ্যা হল এর দ্বারা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বুঝাতে চেয়েছেন যে গাছ  মানুষের অনেক উপকারে আসে।

ব্যক্তি গত মালিকানাধীন নয় ।এমনিতেই হয়ে গেছে এবং তার ছায়া থেকে মানুষ উপকৃত হয়। সেটি উপকারী বৃক্ষ গাছ। একান্ত প্রয়োজন না হলে কাটা গুনাহের কথা। যদিও হাদিসের সুস্পষ্ট তরজমা হচ্ছে বড়ই গাছ তথা কুল গাছ নিধন কারী ব্যক্তি জাহান্নামের শাস্তি ভোগ করবেন ।

পাতা ছিঁড়লে গাছের কষ্ট হয়

কিন্তু এর ব্যাখ্যা হচ্ছে যে গাছটি মানুষের উপকারী এবং যে গাছের মালিকানা আপনার নয় এটি মানুষকে সেবা দিচ্ছে । প্রয়োজন ব্যতিরেকে সেই গাছটি কেটে ফেলা বড় ধরনের গনাহের কাজ। কোনো কারণে আমাদের আজকের প্রেক্ষাপট ও যদি এমন কোন গাছ থাকে যে গাছ মানুষের উপকার করে ।

এবং সেখান থেকে মানুষ ছাইয়া পায় অক্সিজেন নিয়ে থাকে এবং সে গাছ পরিবেশ রক্ষা করে থাকে। যেহেতু সেটা কারো মালিকানাধীন নয় । তাহলে এইরকম গাছ একান্ত প্রয়োজন ছাড়া কাটা কবিরা গুনাহ। কিন্তু অনেকে না বুঝে গাছ কেটে ফেলে পরিবেশ নস্ট করে ফেলে।

যা আমাদের জন্য খুব মারাত্তক বিষয়। যদি কখনো প্রয়োজন দেখা দেয় যেমন কোন গাছ রাস্তায় ঢুকে পড়েছে মানুষের চলাচলে অসুবিধা হচ্ছে তাহলে সেক্ষেত্রে সে গাছ কাটা যাবে এতে করে কোন ক্ষতি নাই বরং হাদিস দ্বারা নির্দেশিত সেই গাছের ডালপালা কাতা যাবে। তাতে কোন গুনাহর কাজ হবে না ।বরং এতে জনগনের উপকার হবে।

রাতের কিছু কুসংস্কারের ইসলামী ব্যাখ্যা

অতএব বিষয়টি  আপনার  নিয়তের উপর নির্ভরশীল । তবে কোন গাছের পাতা অথবা তার ঢাল কিংবা ফল-ফসল-ফুল এগুলো রাতে কাটা নিষেধ করা হয়েছে । এরকম কোন কথা কোরআন হাদীসের কোথাও বলা হয়নি। এখানে রাত বা দিনের সাথে কাটা নিষেধ বা কাটা জায়েজ এমন কিছু সম্পৃক্ত নেয় ।

মূল বিষয় হচ্ছে আপনার নিয়ত।  আপনার ব্যক্তিগত  মালিকানাধীন যে কোন গাছের ডাল পাতা ফল-ফসল-ফুল এগুলো আপনি কাটতে পারেন । তিনি যেমন দিনেও কাটতে পারেন ,রাতেও কাটতে পারেন । তবে রাতে বাতি না জ্বালিয়ে গাছ কাটতে গেলে বিপদ হতে পারে।

গাছ

দুর্ঘটনাও ঘটতে পারে। এছাড়া ইসলামী শরীয়তে কোনো বিশেষ নিষেধাজ্ঞা নেই । যার কারণে রাতে গাছ কাটা যাবে । আর দিন  ছাড়া রাতে গাছ কাতা  যাবে না এটি সম্পূর্ণরূপে কুসঙস্কারাচ্ছন্ন একটি কথা । অতএব এই ধরনের কুসঙস্কারাচ্ছন্ন বিশ্বাস থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।

প্রচলিত কিছু কুসংস্কার যা বর্জনীয়

এবং বৃক্ষরোপণ এর উপরে আমাদের জোরদার চেষ্টা চালাতে হবে। কারণ গাছ আমাদের অতন্ত প্রয়োজনীয় বন্ধু। প্রয়োজন ছাড়া বৃক্ষনিধন থেকে আমাদেরকে বেঁচে থাকতে হবে। আল্লাহ তাআলা আমাদের সকলকে ইসলামের প্রতি আদশবান হওয়ার জন্য কবুল করুক। এবং নির্দেশনা সঠিকভাবে যথাযথভাবে পালন করার তৌফিক দান করুক ওমা তৌফিক ইল্লা।

সবাই ভাল থাকবেন আল্লাহ হাফেয

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *